বীজন নাট্য সন্মাাননা পেলেন কবি গোলাম জসিম

0
118
বীজন নাট্য সন্মাাননা পেলেন কবি গোলাম জসিম

বীজন নাট্য গোষ্ঠীর প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন ও বীজন নাট্য সন্মাননা-২০২২ প্রদান অনুষ্ঠান চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারীতে অনুষ্ঠিত হয়। শনিবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় আয়োজিত অনুষ্ঠানে ‘সেলুন পাঠাগার বিশ্বজুড়ে’ এর প্রতিষ্ঠাতা ও কবিতা ঘরের পরিচালক কবি গোলাম মাওলা জসিম বই পড়ায় আগ্রহ তৈরি করতে বিভিন্ন এলাকায় ‘সেলুন পাঠাগার বিশ্বজুড়ে’ এর স্থাপন ও সিআরবি রক্ষার আন্দোলনে কবির কাব্যগ্রন্থ ‘বৃক্ষ সোনা’ বিশেষ অবদান রাখায় তাকে এ সম্মাননায় দেয়া হয়।

সম্মাননা প্রাপ্ত কবি গোলাম মাওলা জসিম বলেন, ‘প্রতিটি সম্মাননাই আনন্দের। আমি চেষ্টা করেছি, পাঠকদের পাঠ বিমুখতা দূর করে সেলুনে বই পড়ায় উদ্বুদ্ধ করতে আমার ব্যক্তিগত প্রচেষ্টা ‘সেলুন পাঠাগার বিশ্বজুড়ে। এ কার্যক্রম যে সবার মাঝে এভাবে আলোড়ন সৃষ্টি করবে, তা বুঝতেই পারি নি। যারা আমাকে এ সম্মাননা প্রদানে নির্বাচিত করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

এর আগে অনুষ্ঠান উদ্বোধন করেন দৈনিক আজাদীর ফিচার সম্পাদক প্রদীপ দেওয়ানজী। প্রধান আলোচক ছিলেন নাট্যকার আহমেদ কবির ও বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের ৯, ১০ ও ১৩ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আবিদা আজাদ, চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সম্পাদক হাসান জাহাঙ্গীর, কার্যকরী সদস্য মোস্তাফা কামাল যাত্রা।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বীজন নাট্য গোষ্ঠীর উপদেষ্টা গিয়াস উদ্দিন জুয়েল। সায়েমা জান্নাতের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন দিলরুবা খানম ছুটি, রুপায়ন বড়ুয়া, শামছুল আরেফিন শাকিল, আশরাফুল করিম সৌরভ, আশিক আরেফিন, সাজ্জাদ ভূইয়া, আহমেদ কামাল আফতাব, উম্মে কুলসুম কেয়া, বাপ্পী হায়দার।

সব শেষে আহাম্মদ কবীর রচিত ও মোশারফ ভূঁইয়া পলাশের নিদের্শনায় নাটক ‘ছোলেমান বাদশার প্রার্থনা’ পরিবেশন করে বীজন নাট্য গোষ্ঠী। এতে অভিনয় করেন সায়েম উদ্দিন, আব্দুল মান্নান, সৌরভ পাল, জয়নাল আবেদিন প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here