‘সত্তার গভীরে নীরব’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন

0
129

অমর একুশে বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানে মঙ্গলবার ‘সত্তার গভীরে নীরবে’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। সেনা কর্মকর্তা স্বপ্নীল সামছের (অব.) লেখা প্রথম কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে বাংলানামা।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিম উল্লাহ (বিএনসিসিও)। এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপমহাদেশের প্রখ্যাত গজলশিল্পী আমিন বাদল, গীতিকার ও কবি মেজর পলক রহমান (অব.), সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোহিত উল আলম ও যুগান্তরের বার্তা সম্পাদক হোসেন শহীদ মজনু, বইটির প্রচ্ছদশিল্পী সামিহা সেহমীম খান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলানামার অন্যতম কর্ণধার নূরুল আলম মিল্কী।

অনুষ্ঠানে কবি স্বপ্নীল সামছ তার বক্তব্যের শুরুতে মহান সৃষ্টিকর্তা, প্রয়াত পিতা-মাতাকে স্মরণ, সহধর্মিণী ও পরিবারের সকল সদস্যসহ কবিতা সৃজনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সময় তিনি বলেন, ‘সত্ত্বার গভীরে নীরবে’ কবিতার গ্রন্থটি জীবনবোধ, বিভিন্ন ভেদাভেদকে নিয়ে, ধর্ম, বর্ণ, গোত্র, জাতীয়তা, হ্যাভ-হ্যাভনট, শোষক- শোষিতের বৈষম্য, জীবনের চাহিদা-প্রাপ্তি, বর্তমান ও শেষ ঠিকানা এবং তারপর অজানা অধ্যা-কৌতুহল ইত্যাদি বিষয়ে লিখিত পাঠকের যুবকী ভাবনার প্রতিফলন। কিছুদিনের মধ্যেই দেশপ্রেম বিষয়ে প্রকাশিত হবে ‘চেতনায় স্ফুলিঙ্গের বসবাস’, প্রেমের বিষয়বস্তু নিয়ে ‘হৃদয়ে ধানুকী’ ও ‘শব্দের আড়ালে নিঃশব্দতায়’।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিম উল্লাহ (বিএনসিসিও) বলেন, স্বপ্নীল সামছ একজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা হিসেবে একজন দক্ষ ও সফলতার স্বাক্ষর রেখেছেন। তিনি আজ কাব্যগ্রন্থটির মাধ্যমে সাহিত্যে জগতে পদার্পণ করেছেন। তার কাব্যগ্রন্থটির আলোকেই আশা ব্যক্ত করছি, তিনি সাহিত্যে সফলতা লাভ করবেন। তার উত্তরোত্তর সফলতা কামনা করি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here