জাঙ্ক ফুড খেয়ে পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে কী করবেন?

0
114

কেউ যতই স্বাস্থ্য সচেতন হোক না কেন, তার পরও কখনও কখনও কিন্তু মিষ্টি খাবার, ফ্রেঞ্চ ফ্রাই, বার্গার বা পিৎজার মতো জাঙ্ক ফুড খাওয়ার লোভ চলেই আসে। আর এই খাবারগুলো ট্রান্স ফ্যাট ও স্যাচুরেটেড ফ্যাট দ্বারা পরিপূর্ণ থাকে। এর ফলে ওজন বৃদ্ধি, কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি, রক্তচাপ বৃদ্ধি, টাইপ২ ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

তাই যতটা সম্ভব জাঙ্ক ফুড এড়িয়ে যেতে হবে। কিন্তু তার পরও লোভে বসে যদি একটু বেশি পরিমাণে চর্বিযুক্ত বা তৈলাক্ত খাবার অথবা জাঙ্ক ফুড খেয়ে থাকেন; তবে কিছু নির্দিষ্ট নির্দেশিকা রয়েছে, যেগুলো এসব খাবারের ক্ষতিকারক প্রভাব কিছুটা পরিমাণে কমিয়ে আনতে পারে।

জানুন জাঙ্ক ফুড খেয়ে পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে কী করবেন—

১. কুসুম গরম পানি পান করুন
জাঙ্ক ফুড খাওয়ার পর হালকা গরম পানি পান করলে তা আপনার পরিপাকতন্ত্রকে প্রশমিত ও সক্রিয় করতে সাহায্য করে। কারণ কুসুম গরম পানি পান করলে তা পুষ্টিগুণকে তাদের হজমযোগ্য আকারে ভেঙে ফেলতে সাহায্য করে। আপনি যদি পর্যাপ্ত পানি পান না করেন, তবে ছোট অন্ত্র হজমের জন্য খাবার থেকে পানি শোষণ করবে আর এর ফলে ডিহাইড্রেশন ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা দেখা দিতে পারে।

২. লেবু পানি পান করুন
ডিটক্স পানীয় হিসেবে লেবু পানি পান করলে তা জাঙ্ক ফুড খাওয়ার পর আপনার সিস্টেমে জমে থাকা টক্সিনগুলোকে বের করে দিতে সাহায্য করে। কিছু গবেষক পরামর্শ দেন যে, ডিটক্সিফিকেশন প্রোগ্রাম বা ডিটক্স ড্রিংকগুলো টক্সিন মুক্ত করতে ও ওজন কমাতে সহায়তা করে। কোরিয়ান নারীদের ওপর করা একটি গবেষণায় দেখা গেছে যে, লেবু পানি পান করলে তা শরীরের চর্বি হ্রাস করে ও ইনস্যুলিন প্রতিরোধে সহায়তা করে।

৩. হাঁটাহাঁটি
ভারি খাবার বা জাঙ্ক ফুড খাওয়ার পর অন্তত ৩০ মিনিট হাঁটাহাঁটি করলে তা হজমের উন্নতিতে সাহায্য করে। এটি পেটের গতিশীলতাকে ভালো করতে উৎসাহিত করে, হজমে সহায়তা করে এবং ওজন কমাতে সাহায্য করতে পারে। তাই জাঙ্ক ফুড খাওয়ার পর ৩০ মিনিটের জন্য ধীরে ধীরে হাঁটুন।

৪. দই
জাঙ্ক ফুড খাওয়ার পর দই বা প্রোবায়োটিকের মতো খাবার খেলে সেটি হজমের স্বাস্থ্যের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

৫. ফল ও শাকসবজি খান
ফলমূল ও শাকসবজি খেলে সেটি আপনার শরীরে বিভিন্ন প্রক্রিয়া চালানোর জন্য পর্যাপ্ত ভিটামিন, খনিজ এবং ফাইবার সরবরাহ করতে সহায়তা করে। তাই জাঙ্ক ফুড খাওয়ার ক্ষতি পুষিয়ে নিতে বেশি করে ফল ও শাকসবজি খান। তবে খাওয়ার ঠিক পর পর এগুলো না খাওয়াই ভালো।

৬. ঘুম
ঘুম আমাদের মেজাজ ভালো রাখতে সাহায্য করে এবং শরীরকে শিথিল করতে সাহায্য করে। তাই জাঙ্ক ফুড খেয়ে ফেললে পর্যাপ্ত ও ভালো মানের একটি ঘুম নিশ্চিত করার চেষ্টা করুন।

তথ্যসূত্র: স্টাইলক্রেজ ডটকম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here