শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য নিয়ে ‘সায়েন্স বি’র ক্যাম্পেইন

0
96

ডিপ্রেশন কারো কাছে মনের ক্যান্সার, আবার কারো কাছে মন খারাপের মতোই একটি সাধারণ ঘটনা। শব্দটি শুনলেই যেন আমাদের আতঙ্ক গ্রাস করে ফেলে। ছোট্ট এই শব্দটির মাঝে যেমন লুকিয়ে থাকে মান-অভিমানের একরাশ, তেমনি এর কারণে চলে যাচ্ছে একের পর এক প্রাণ। কিন্তু ডিপ্রেশন বলতে আসলে কী বোঝায়, এর মানেই কি শুধু মন খারাপ?

একেকজন ডিপ্রেশনকে একেকভাবে সংজ্ঞায়িত করেন আবার অনেকেই এর প্রকৃত অর্থ জানেন না। মানসিক স্বাস্থ্য বিষয়কে কোনো পাত্তা দেন না। তাদের মতে, আরেহ, সব ঠিক হয়ে যাবে, এগুলো কিছু না, আরে দেখো আমার লাইফে এটা হয়েছিল, আমি ডিপ্রেসড হইনি, তুমি কেন ডিপ্রেসড হবে?

আর তাই আমাদের দেশের সবচেয়ে বড় বিজ্ঞান প্ল্যাটফর্ম ‌’সায়েন্স বি’ ‌ডিপ্রেশন বিষয়কে কেন্দ্র করে সমাজে হতাশা সম্পর্কে ইতিবাচক মনোভাব ও শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে খুব শিগগিরই একটি ক্যাম্পেইন চালু করতে যাচ্ছে।

বর্তমানে আমাদের দেশের সর্বত্রজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে করোনাভাইরাস এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘ দেড় বছর ধরে বন্ধ রয়েছে। ফলে শিক্ষার্থীদের ঘরে বসে প্রতিনিয়তই মানসিক অবস্থার সঙ্গে মোকাবিলা করতে হচ্ছে। করোনা মহামারির ভয়াল রূপ, প্রিয়জনের মৃত্যু, বিভিন্ন ধরনের ব্যক্তিগত সমস্যা, বিনোদনের অভাব ইত্যাদি তাদের মধ্যে যেমন মানসিক অবসাদের জন্ম দিয়েছে, তেমনি তাদের প্রফুল্ল মনকে দিন দিন গ্রাস করে ফেলছে। তাই তাদের মানসিক স্বাস্থ্যের উন্নয়ন করার উপায়সমূহ ও এটি থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে অবগত হওয়া আবশ্যক।

এজন্য শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যকে কেন্দ্র করে ‌’সায়েন্স বি’ আয়োজিত অনলাইন ক্যাম্পেইনে ‘Call It Out : Fight Depression Associated with Science Bee’ শীর্ষক প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে চলতি বছরের ১২ জুলাই থেকে এবং চলবে ১৮ জুলাই, ২০২১ পর্যন্ত।

অনলাইন ভিত্তিক এ প্রতিযোগিতাকে দুটি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে। একটি কুইজ এবং অপরটি নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যা সমাধান। কুইজে অংশগ্রহণ করার ফলে শিক্ষার্থীরা মানসিক সুস্বাস্থ্য বজায় রাখা ও ডিপ্রেশন মোকাবিলার গুরুত্বপূর্ণ কিছু উপায় জানতে পারবেন এবং নির্দিষ্ট পরিস্থিতিতে সমস্যা সমাধান নামক ক্যাটাগরিতে অংশগ্রহণ করে তারা নিজেদের বুদ্ধিমত্তা ও জ্ঞান যাচাই করে নিতে পারবে। এতে প্রতিযোগীরা শিক্ষাগত শ্রেণি হিসেবে তিনটি গ্রুপের আওতায় অংশগ্রহণ করতে পারবেন। যথা- জুনিয়র গ্রুপ, ইন্টারমিডিয়েট গ্রুপ ও সিনিয়র গ্রুপ। জুনিয়র গ্রুপে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত; ইন্টারমিডিয়েট গ্রুপে একাদশ (এইচএসসি ২০২২), দ্বাদশ (এইচএসসি ২০২১) এবং এডমিশন ক্যান্ডিডেট (এইচএসসি ২০২০); সিনিয়র গ্রুপে বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ থেকে মাস্টার্স পর্যন্ত অধ্যয়নরত শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন।

আনন্দের বিষয় হচ্ছে, শিক্ষার্থীরা তাদের স্ব-স্ব স্থানে থেকে সায়েন্স বি’র এ প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে মানসিক স্বাস্থ্য নিয়ে নিজেদের ও সমাজের মধ্যে তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলতে পারবেন। তাই তাদের জন্য সায়েন্স বি’র পক্ষ থেকে আকর্ষণীয় পুরস্কার, টি-শার্ট, ই-সার্টিফিকেট ও প্রাইজপুলের ব্যবস্থা থাকছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here