‘আমরা ইউরোপকে গরম রাখি, তারা আমাদের হুমকি দেয়’

0
113

শরণার্থী ইস্যুতে টালমাটাল ইউরোপের দেশ বেলারুশের পরিস্থিতি। এমন পরিস্থিতিতে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছে বেলারুশ।

ইউরোপীয় ইউনিয়ন বলছে, বিশ্বের যুদ্ধকবলিত বিভিন্ন দেশে থেকে পালিয়ে বেলারুশে আশ্রয় নেওয়া শরণার্থীদের মিনস্ক সীমান্ত পাড়ি দিয়ে ইউরোপের অন্য দেশে ঢোকার জন্য উৎসাহ দিচ্ছে। এর পরিপ্রেক্ষিতে বেলারুশের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

এর জবাবে দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো বলেন, তারা (ইউরোপ) যদি আমাদের ওপর আরও নিষেধাজ্ঞা দেয়, তাহলে আমরাও জবাব দেব।

তিনি বলেন, আমরা ইউরোপকে গরম রাখি, আর তারা আমাদের হুমকি দেয়। এখন আমরা যদি প্রাকৃতিক গ্যাসের সরবরাহ বন্ধ করে দিই? সেজন্যই পোল্যান্ড, লিথুনিয়ার নেতা ও অন্যান্য নির্বোধদের বলতে চাই- ভেবে তারপর কথা বলবে।

বেলারুশ সীমান্তে গত কয়েক দিন ধরে তীব্র শীতের মধ্যে শত শত অভিবাসনপ্রত্যাশী খোলা আকাশের নিচে অবস্থান করছে। তীব্র শীতে ইতিমধ্যে কয়েকজন অভিবাসন প্রত্যাশী মারা গেছে। তারা সীমান্তের কাঁটাতারের বেড়া কেটে পোল্যান্ড হয়ে ইউরোপীয় ইউনিয়নে প্রবেশ করতে চায়।

এদের বেশিরভাগই মধ্যপ্রাচ্য থেকে আসা। এই সংকটের জন্য মিনস্ককে দায়ী করছে ইইউ। এর আগেও বিভিন্ন কারণে বেলারুশের উপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে ইউরোপ। এখন সীমান্তে শরণার্থী ইস্যুতে দেশটিতে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here