ফল-শাকসবজি শিশুদের মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়: গবেষণা

0
90

শিশুদের মানসিক স্বাস্থ্যের বিকাশ অনেক সময় বাধাগ্রস্ত হয়। এ ক্ষেত্রে শিশুদের বুদ্ধি ও মেধা লোপ পায়। যেটি পরবর্তী সময়ে বাবা-মায়ের চিন্তার কারণ হয়ে ওঠে।

খাবার দাবারের সঙ্গে মানসিক স্বাস্থ্যের যোগসূত্রে কথা দীর্ঘদিন ধরে বলে আসছেন পুষ্টিবিদরা। সম্প্রতি যুক্তরাষ্ট্র তাদের একটি গবেষণায় দেখেছে যে, বেশিমাত্রায় ফল ও শাকসবজি খাওয়ার কারণে স্কুলগামী শিশুদের মানসিক স্বাস্থ্যের উন্নতি করেছে। এ ছাড়া তাজা ফল ও সবজি তাদের ভালো পুষ্টি সরবরাহ করেছে। গবেষণাটি ৫০টিরও বেশি স্কুলে ও ১১ হাজারের বেশি শিক্ষার্থীদের ওপর করা হয়েছে।

গবেষণাটিতে দেখা গেছে যে, তাজা ফল ও সবজি বাড়ন্ত শিশুদের মানসিক স্বাস্থ্যে ইতিবাচক প্রভাব ফেলে।

এ বিষয়ে নিউইয়োর্কের কোহেন চিলড্রেনস মেডিকেল সেন্টারের পেডিয়াট্রিক এন্ডোক্রনলজি বিশেষজ্ঞ অড্রে কল্টুন (আরডিএন, সিডিসিইএস, সিডিএন) বলেন, শিশুদের ভালো পুষ্টি ও মানসিক স্বাস্থ্যের ওপরে দৃষ্টি দেওয়া এই গবেষণাটি দেখে ভালো লেগেছে। এখন শিশুদের মধ্যে আরও চাপ ও উদ্বেগ দেখা যায়। বিশেষ করে মহামারিতে দীর্ঘ সময় ঘরে থাকার কারণে এটি আরও বেশি হচ্ছে।

তাজা ফল এবং শাকসবজি শারীরিক সক্ষমতা বাড়ায়। আর শারীরিক স্বাস্থ্য এবং মানসিক স্বাস্থ্যের মধ্যে সংযোগটি দীর্ঘকাল ধরে পরিচিত। এর মধ্যে প্রাপ্তবয়স্কদের একটি স্বাস্থ্যকর খাদ্য এবং মেজাজের সংযোগ রয়েছে। আর বিশেষজ্ঞদের মতে শিশুদের জন্য এই ধারণাটি প্রসারিত করা স্বাভাবিক বলে মনে হওয়ায় এ গবেষণা করা হয়।

তথ্যসূত্র: হেলথলাইন ডটকম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here