জীবনের ঝুঁকি নিয়ে ইতালি গমন সবার জন্য উদ্বেগের

0
12

কামাল মুন্সি (২৮)। ৩ বছর ধরে নিখোঁজ রয়েছেন। তাকে ফিরে পেতে আকুতি জানিয়েছেন নড়িয়া উপজেলা দক্ষিণ লোনসিং গ্রামের মৃত ফজলুল হক মুন্সির স্ত্রী নাছিমা বেগম। তিনি বলেন, দালালের মাধ্যমে আমার ছেলে কামাল মুন্সি লিবিয়ার বেনগাজী হয়ে ত্রিপলি যান। ত্রিপলি গিয়ে ফোন করে বলে- মা আমি খুব কষ্টে আছি। তুমি টাকা পাঠায়। স্বাবলম্বী হওয়ার আশায় সহায় সম্পদ বিক্রি করে ৩-৪ বার প্রায় ১৪ লাখ টাকা পাঠিয়েছি। ২০২০ সালের ২৯ জুন সর্বশেষ ফোন দেয়। এরপর আর আমার ছেলের কোনো খবর নেই বলে কান্নায় ভেঙে পড়েন। এমন অনেকেই দালালদেরও খপ্পরে পড়ে নিঃস্ব হয়েছে।

শুক্রবার বেলা সাড়ে ১২টায় শরীয়তপুর পৌরসভা অডিটোরিয়ামে মানবপাচার প্রতিরোধ ও নিরাপদ অভিবাসন উৎসাহিত করার লক্ষ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এসব কথা বলেন ভুক্তভোগীদের স্বজনরা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে শরীয়তপুর জেলা প্রশাসনের সহযোগিতায় সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা।

তিনি বলেন, জীবনের ঝুঁকি নিয়ে বিপজ্জনক পথে ইতালি গমন সবার জন্য উদ্বেগের। তাই মানবিক কারণে শ্রম অভিবাসীদের প্রতারণা ও নির্যাতন থেকে বাঁচাতে জনসচেতনতা বাড়ানো একান্ত প্রয়োজন।

ইতালির রাষ্ট্রদূত বলেন, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মধ্যে ইতালি বিপুলসংখ্যক অনিয়মিত অভিবাসী এবং রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের সম্মুখীন হচ্ছে। যারা বলকান এবং ভূমধ্যসাগর পাড়ি দিয়ে সে দেশে ঢুকার চেষ্টা করছে। এ বছরের শুরুতে ইতালি, উত্তর আফ্রিকার দেশগুলোতে মধ্য ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রায় ২১ হাজার ৮৪৮ অভিবাসী প্রবেশ করে; যা গত বছরের তুলনায় ২২ শতাংশ বেশি।

তিনি আরও বলেন, ২০২২ সালে ২৮ হাজার ৪০৫ জন অনিয়মিত অভিবাসীর তালিকা হয়েছে। এদের মধ্যে বাংলাদেশের সংখ্যা সবচেয়ে বেশি। ২০২১-২২ সালে বাংলাদেশ থেকে ১ হাজার ৬০০ শ্রমিক ইতালিতে কাজ করার ভিসা পেয়েছে। ভূমধ্যসাগর এবং উত্তর-পশ্চিম আটলান্টিক সাগর পাড়ি দিতে গিয়ে গত বছর ৩ হাজার ২৩১ জন মারা গেছে।

এনরিকো নুনজিয়াতা বলেন, মানবপাচার বন্ধের জন্য পাচারকারীদের দমন ও অবৈধ অভিবাসন বন্ধে জনসচেতনতা বাড়াতে সচেতনতা জরুরি। বৈধভাবে ইতালিতে বাংলাদেশিদের আরও সুযোগ তৈরি করতে কাজ করছে সরকার। দক্ষ শ্রমিক তৈরি করতে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানাচ্ছি।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন, ২০২০ সালের মে মাসে লিবিয়ায় মানব পাচারকারী চক্র ৩৮ জন বাংলাদেশিকে গুলি করে। এর ঘটনায় ২৬ জন বাংলাদেশি নিহত হয় আর গুলিবিদ্ধ হয়ে আহত ১২ জন। ওই ঘটনায় বাংলাদেশের বিভিন্ন স্থানে হত্যা মামলা হয়েছিল। আমরা ১৫৬ জনকে গ্রেফতার করেছি। এ মামলাগুলোতে চার্জশিট দেওয়া হয়েছে। বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও শরীয়তপুর-৩ আসনের সংসদ সদস্য নাহিম রাজ্জাক বলেন, ইতালিতে বাংলাদেশের প্রায় ৪ লাখ প্রবাসী রয়েছে। এর মধ্যে শরীয়তপুরে নড়িয়া, জাজিরা, ভেদরগঞ্জ ও গোসাইরহাট এবং মাদারীপুরের শিবচর এলাকার প্রায় ১ লাখ লোক ইতালিতে রয়েছেন। জীবনের ঝুঁকি নিয়ে যাতে কেউ বিদেশে পাড়ি না জমায়, এজন্য সবাইকে সচেতন হতে হবে।

শরীয়তপুরের জেলা প্রশাসক মো. পারভেজ হাসানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন- পররাষ্ট্র সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here