রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান বাইডেনের

0
30

রাশিয়ার বিরুদ্ধে শিল্পোন্নত সাত দেশের জোট জি-৭ নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

রোববার জার্মানির মিউনিখে অনুষ্ঠিত জি৭-এর ৪৮তম বৈঠকে তিনি এ আহ্বান জানান। খবর রয়টার্সের।

বৈঠকে বাইডেন জি-৭ নেতাদের উদ্দেশে বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে আমাদের অবশ্যই একসঙ্গে থাকতে হবে।’

এর আগে বৈঠকের শুরুতে জি-৭ ভুক্ত সাত দেশের মধ্যে চার দেশ রাশিয়া থেকে সোনা আমদানি নিষিদ্ধের জন্য মস্কোর ওপর নিষেধাজ্ঞা দিতে সম্মত হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘বিশ্বের ধনী দেশের নেতারা রাশিয়া থেকে সোনা আমদানির ওপর একসঙ্গে নিষেধাজ্ঞার ঘোষণা দেবেন। সোনা রপ্তানি করে রাশিয়া কোটি কোটি ডলার আয় করে থাকে। মস্কোর ওপর চাপ বাড়াতে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।’

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া থেকে সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও জাপান। জি-৭ এর বাকি তিন দেশ জার্মানি, ফ্রান্স এবং ইতালিও রাশিয়া থেকে সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দেবে বলে আশা প্রকাশ করেছেন জো বাইডেন।

রোববার ব্রিটিশ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে— ব্রিটেন, যুক্তরাষ্ট্র, জাপান এবং কানাডা রাশিয়ান সোনা আমদানির ওপর নিষেধাজ্ঞা দিতে সম্মত হয়েছে। গত বছর এক হাজার ৫৫০ কোটি ডলার সোনা রপ্তানি করে আয় করেছে।

জার্মান সরকারের একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, জি-৭ নেতারা রাশিয়ান তেলের সম্ভাব্য মূল্যসীমার বিষয়ে গঠনমূলক আলোচনা করছেন।

ফরাসি প্রেসিডেন্টের দপ্তরের এক কর্মকর্তা বলেছেন, সম্মেলনে প্যারিস রাশিয়ার তেল ও গ্যাসের মূল্যসীমা নির্ধারণের জন্য চাপ দেবে।

উল্লেখ্য, জি৭-এর নেতারা ইউক্রেনে যুদ্ধ এবং খাদ্য ও জ্বালানি সরবরাহ এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব সম্পর্কে আলোচনার জন্য এই শীর্ষ সম্মেলনে জড়ো হয়েছেন। জার্মানির মিউনিখে রোববার থেকে শুরু হয়েছে এই সম্মেলন, যা চলবে মঙ্গলবার পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here