রাজীব সরকারের রবীন্দ্রনাথ, সত্যজিৎ ও অন্যান্য

0
33

গবেষক, রম্য লেখক রাজীব সরকারের সম্প্রতি প্রকাশিত প্রবন্ধগ্রন্থ রবীন্দ্রনাথ, সত্যজিৎ ও বিবিধ প্রসঙ্গ। গ্রন্থে রবীন্দ্রনাথকে নিয়ে প্রবন্ধ রয়েছে চারটি। এসব প্রবন্ধে বহুল চর্চিত রবীন্দ্রনাথকে তিনি নতুনভাবে উন্মোচনের সফল প্রয়াস রেখেছেন। প্রসঙ্গত ‘গোরা: চিরায়ত মহাকাব্যিক উপন্যাস’ এর বিষয়ে বলা যাক। গোরা যে এখনো সমকালীন সামাজিক প্রেক্ষিত বিচারে প্রাসঙ্গিক এবং তা যে কেবল ভারতীয় সমাজকে তুলে ধরে বাংলা সাহিত্যেরই এক সেরা উপন্যাস নয়, বিশ্বসাহিত্যে গুরুত্বপূর্ণ এক আসন পেতে পারে তা তিনি তথ্য-উপাত্তের আলোকে প্রমাণ করতে পেরেছেন।

রবীন্দ্রনাথ কতটা গভীরভাবে, সূক্ষ্মভাবে নানা প্রাকৃতিক দুর্যোগ, মহামারি পর্যবেক্ষণ করেছেন, তার প্রেক্ষিতে জনস্বাস্থ্যকে বিবেচনা করেছেন এবং তা আজও কতটা প্রাসঙ্গিক, তার গুরুত্বপূর্ণ মূল্যায়ন ‘মহামারি, জনস্বাস্থ্য, রবীন্দ্রনাথ’।

রাজীব সরকার নিজে একজন তার্কিক এবং সাংগঠনিকভাবেও তিনি এর সঙ্গে জড়িত। তার এ প্রত্যক্ষ অভিজ্ঞতা, তার চিন্তা ও গবেষণার ক্ষেত্রে বিশেষ এক ভূমিকা রাখে বলে মনে হয়-তিনি তার গবেষণার বিষয়কে তার্কিকের দ্বান্দ্বিক দৃষ্টিকোণ থেকে দেখেন এবং সত্য আবিষ্কারে প্রয়াসী হন। ‘ধর্মীয় সহিষ্ণুতাই সভ্যতার রক্ষাকবচ’, ‘সকলেই পাঠক নয়, কেউ কেউ পাঠক’, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমের অসামাজিকতা’ প্রভৃতি প্রবন্ধ তার উজ্জ্বল উদাহরণ। এসব প্রবন্ধে রাজীব তার গবেষণায় অনুপঙ্খ বিশ্লেষণের মাধ্যমে সিদ্ধান্তে পৌঁছেন এবং যে সিদ্ধান্ত তার নিজস্ব। অনন্য আহমদ শরীফকে নিয়ে প্রবন্ধ ‘আহমদ শরীফের ইহজাগতিকতা’। ইহজাগতিকতার একটি আভিধানিক তথা টার্মিনলজিক্যাল মিনিং আছে। রাজীব সরকার তা বিবেচনায় রেখেই আহমদ শরীফের মূল্যায়ন করেছেন এবং তার ইহজাগতিকতার এক তাৎপর্যপূর্ণ ব্যাখ্যা দাঁড় করিয়েছেন।

একইভাবে রাজীব সরকার রবীন্দ্রনাথ, সত্যজিৎ ও বিবিধ প্রসঙ্গ গ্রন্থে সত্যজিৎ, যতীন সরকার, শিবনারায়ণ রায়, এন্ডু কিশোরের মতো ব্যক্তিত্বের জীবন ও কর্মের তাৎপর্যপূর্ণ দিকগুলো আপন উদ্ভাবনী ক্ষমতায় উন্মোচিত করেছেন, সরকার এবং দাবি করা যায়, তাদের নতুনভাবে বোঝার জায়গায় এনে দাঁড় করিয়েছেন। রাজীব সরকার তাদের রচনা, আন্দোলন, প্রাতিষ্ঠানিক কর্মযজ্ঞকেই কেবল তার এসব প্রবন্ধে বিশেষ গুরুত্ব দেননি, গুরুত্ব দিয়েছেন তাদের জীবনাচরণকেও এবং তা তাদের প্রাপ্যতার বিবেচনায়ই। যাদের বিষয়ে বিস্তৃত গবেষণা বা গবেষণাগ্রন্থ রচিত হয়েছে বা হতে পারে, তাদের অনেকের বিষয়ে তিনি এ গ্রন্থে সংক্ষিপ্ত প্রবন্ধ রচনা করেছেন বা কোনো প্রবন্ধে বিশেষভাবে আলোচনায় এনেছেন বা তার কোনো বিশেষ দিক নিয়ে একটি নাতিদীর্ঘ প্রবন্ধ লিখেছেন। তবে এসব প্রবন্ধ গবেষকের গভীর চিন্তা, দৃষ্টিভঙ্গি এবং প্রজ্ঞার ফসল বলে বিবেচনা করা যায়। প্রকৃতপক্ষে তিনি তার ইনটুইশানকে প্রয়োগ করেছেন লেখক-চিন্তাবিদ-সমাজ সংস্কারক, চলচ্চিত্রকার, গায়ক, সম্পাদকদের প্রতিভা ও কর্মের মূল্যায়নে, যাদের মূল্যায়নে তার দৃষ্টিভঙ্গি বিশেষ সহায়ক হয়েছে এবং তা দিয়ে তিনি তাদের নতুনভাবে উন্মোচিত করতে পেরেছেন।

সৃজনশীলতার ক্ষেত্রে, যেমন কবিতা, গল্প-উপন্যাস, আমাদের সাহিত্য যতটা সমৃদ্ধ, এমনকি বিশ্ব মানদণ্ডে, চিন্তা বা মননশীলতার ক্ষেত্রে ততটা নয়। এ ক্ষেত্রে নিবেদিত মানুষ বিরল। রাজীব সরকার তার পঠন-পাঠন, চিন্তা, প্রজ্ঞা, সাধনায় আমাদের সমকালীন গবেষণার ক্ষেত্রে উজ্জ্বল স্বাক্ষর রাখছেন, তার এ যাত্রা, তার সামর্থ্য তাকে এক অনন্য গন্তব্যে পৌঁছে দেবে সে আস্থা তার ওপর রাখা যায়, উক্ত আস্থারই এক উজ্জ্বল দলিল রবীন্দ্রনাথ, সত্যজিৎ ও বিবিধ প্রসঙ্গ।

রবীন্দ্রনাথ, সত্যজিৎ ও বিবিধ প্রসঙ্গ রাজীব সরকার প্রকাশক কথা প্রকাশ প্রচ্ছদ তৌহিন হাসান মূল্য ২০০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here