আইসিসিতে অনুপ্রবেশের চেষ্টাকারী রুশ গুপ্তচর আটক

0
29

নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) অনুপ্রবেশের চেষ্টায় এক রুশ গুপ্তচরকে আটক করা হয়েছে।

শুক্রবার নেদারল্যান্ডসের গোয়েন্দা সংস্থা জানিয়েছে— ওই রুশ ব্যক্তি ব্রাজিলের নাগরিক বলে মিথ্যা পরিচয় দিয়ে আইসিসিতে ইন্টার্নশিপ পাওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।

আটক রুশ ব্যক্তির নাম সেরগেই ভ্লাদিমিরোভিচ চেরকারসভ (৩৬)। তিনি রুশ সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের এজেন্ট বলে সন্দেহ করা হচ্ছে। খবর দ্য গার্ডিয়ানের।

যুদ্ধাপরাধ আদালতের ভেতরের খবর পেতে এপ্রিলে তিনি নেদারল্যান্ডস আসেন। তিনি মনে করেছিলেন, আইসিসিতে অনুপ্রবেশ করতে পেরেছেন সফলভাবে। এ ক্ষেত্রে তিনি ভিক্টর মুলার ফেরেইরা (৩৩) নামের ব্রাজিলের নাগরিক হিসেবে ভুয়া পরিচয় ব্যবহার করেন। তবে তার বিষয়ে পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তারা আগেই সতর্ক হয়ে যান। ইন্টার্নশিপের জন্য আসার পর তাকে ডাচ অভিবাসন কর্মকর্তারা আটক করেন এবং ব্রাজিল ফেরত পাঠান। এতে তার কয়েক বছরের প্রস্তুতি ব্যর্থ হয়।

চেরকাসভকে এমন সময়ে আটক করা হয়েছে, যখন আইসিসি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধাপরাধের অভিযোগ তদন্ত করতে শুরু করেছে। চেরকাসভ অনুপ্রবেশে সফল হলে আদালতের ইমেইল ব্যবস্থায় প্রবেশ এবং বিভিন্ন নথি প্রতিলিপি, কারসাজি বা ধ্বংস করার সুযোগ পেতে পারতেন।

ডাচ গোয়েন্দা সংস্থার মহাপরিচালক এরকি আকেরবুম বলেন, এটি স্পষ্টভাবে দেখিয়ে দিচ্ছে যে, রুশরা কী করতে চাইছে। তারা অবৈধভাবে আইসিসির ভেতর থেকে তথ্য পেতে চাইছে। আমরা এটিকে উচ্চপর্যায়ের হুমকি হিসেবে দেখছি।

ডাচ কর্তৃপক্ষ জানিয়েছে, চেরকাসভকে এখন ব্রাজিলের আদালতের প্রক্রিয়ার মুখোমুখি হতে পারে। এ বিষয়ে ব্রাজিল কর্তৃপক্ষের তাৎক্ষণিক মন্তব্য জানা যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here