হজ ফ্লাইট শুরু আজ

0
36

হজযাত্রীদের নিয়ে প্রথম ফ্লাইট শুরু করার জন্য প্রস্তুত রাজধানীর আশকোনার হজক্যাম্প। শুক্রবার থেকে হজক্যাম্পে আসতে শুরু করেছেন হজযাত্রীরা। আজ সকাল ৯টায় ৪১৫ জন যাত্রী নিয়ে বাংলাদেশ বিমানের প্রথম ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে।

হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম শনিবার যুগান্তরকে বলেন, এবার হজক্যাম্পে তেমন চাপ নেই। এরই মধ্যে কয়েকশ’ হজযাত্রী ক্যাম্পে এসেছেন । সুন্দর ব্যবস্থাপনায় প্রয়োজনীয় কার্যক্রম চালাচ্ছেন হজযাত্রীরা।

রাজধানীর আশকোনার হজক্যাম্পের প্রস্তুতির বিষয়ে জানতে চাইলে সাইফুল ইসলাম জানান, সাধারণত প্রথম ফ্লাইটে যেসব হজযাত্রী সৌদি আরব যাবেন তারাই প্রথমে হজক্যাম্পে আসেন। হজযাত্রীরা হজক্যাম্পে অবস্থান নিচ্ছেন। তিনি বলেন, এবারের হজযাত্রীর সংখ্যা অন্যবারের চেয়ে অর্ধেকের কম। আশা করি সুন্দর ব্যবস্থাপনার মাধ্যমে সবাই সৌদি আরব পৌঁছতে পারবেন।

বাংলাদেশ থেকে এবার হজে যেতে ১২৮টি ফ্লাইট পরিচালিত হবে। বাংলাদেশ বিমান ৬৫টি, সাউদিয়া ৫১টি, ফ্লাইনাস ১২টি ফ্লাইটে হজযাত্রী পরিবহণ করবে। চাঁদ দেখা সাপেক্ষে ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

রাজধানীর আশকোনা হজক্যাম্পের ভেতরে আইনশৃঙ্খলা রক্ষায় একটি অস্থায়ী পুলিশ ক্যাম্প বসিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) উত্তরা জোন। এ ছাড়া সার্বিক শৃঙ্খলার কাজে নিয়োজিত রয়েছেন রোভার স্কাউট সদস্যরা। হজক্যাম্পের সার্বিক নিরাপত্তার জন্য ১৭টি পোস্টে প্রায় ১০০ জন পুলিশ সদস্য নিয়োজিত আছেন। হজক্যাম্পের দোতলায় কার্যক্রম চালাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তরের মেডিকেল সেন্টার ও বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংকের হজ বুথ।

চলতি বছরের হজ কার্যক্রম শুক্রবার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন হজক্যাম্পে আগত হাজীদের ভিসা, পাসপোর্টসহ প্রয়োজনীয় কাগজপত্র বুঝিয়ে দেওয়া হয়। করোনা মহামারির কারণে গত দুুই বছর বাংলাদেশে থেকে কেউ হজে অংশ নিতে পারেননি। এবার হজে সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজ পালনের সুযোগ পাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here