‘এখনো কেন সীতাকুণ্ডের ডিপোর মালিককে গ্রেফতার করা হয়নি?’

0
27

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে হতাহতের ঘটনায় এখনো কেন ওই ডিপোর মালিককে গ্রেফতার করা হয়নি, সেই প্রশ্ন করেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ।

রোববার জাতীয় সংসদে শুরু হওয়া অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এ প্রশ্ন করেন তিনি।

ঘটনার কারণ ও ক্ষয়ক্ষতি নিয়ে সংসদে সংশ্লিষ্ট মন্ত্রীর বিবৃতি দাবি করেন তিনি। একইসঙ্গে নামমাত্র কোনো কমিটি না করে একটি নিরপেক্ষ তদন্ত কমিটির মাধ্যমে ডিপোর ওই ঘটনা তদন্ত করারও দাবি জানান এমপি হারুন।

এমপি হারুন আগুন ও বিস্ফোরণে হতাহতের ঘটনায় শোক প্রকাশ করে বলেন, সীতাকুণ্ডের এ ঘটনা ভয়াবহ। গত ৫০ বছরে কোনো ডিপোতে এ ধরনের ঘটনা ঘটেনি। এটি একটি বেসরকারি ডিপো। এখানে হাজার হাজার কনটেইনার সংরক্ষিত ছিল। যারা ব্যবস্থাপনার দায়িত্বে, ডিপোর মালিক এখনো গ্রেফতার হননি। যারা এটি পরিচালনার সঙ্গে জড়িত, এখনো তাদের আইনের আওতায় আনা হয়নি।

হারুন আরও বলেন, ‘ডিপোতে যে দাহ্য পদার্থের কনটেইনার ছিল, সে সম্পর্কে আগে থেকে তাদের অবহিত থাকা উচিত ছিল। সাধারণ কনটেইনারের মধ্যে দাহ্য পদার্থের কনটেইনার ঢোকালে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। যে ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে, তার দায়দায়িত্ব কে নেবে? যারা ক্ষতিগ্রস্ত হলেন, তাদের কে অর্থসহায়তা দেবে?- এমন প্রশ্ন করেন বিএনপির এই সংসদ সদস্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here