৫৮ প্রতিষ্ঠানকে ১০ লাখ টাকা জরিমানা

0
38

চালের দাম নিয়ন্ত্রণ ও অবৈধ মজুত ঠেকাতে রাজধানীসহ সারা দেশে বিভিন্ন বাজারে বৃহস্পতিবারও অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এদিন আরও ৫৮টি প্রতিষ্ঠানকে ১০ লাখ ১৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানের সময় ট্রেড লাইসেন্স, ক্রয় ও বিক্রয় রসিদ ক্ষতিয়ে দেখা হয়। পাশাপাশি মূল্য তালিকা পর্যালোচনা করা হয়। খাদ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রতিবেদন থেকে পাওয়া গেছে এসব তথ্য।

বৃহস্পতিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকা মহানগরীর উত্তরা ও গাজীপুর জেলার টঙ্গী এলাকায় অভিযান পরিচালনা করে।

টঙ্গীতে মেসার্স মোল্লা চাউল আড়তকে ৫০ হাজার টাকা, মেসার্স রূপসী বাংলা ট্রেডার্সকে দেড় লাখ টাকা, মেসার্স সাদিয়া রাইস এজেন্সিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

উত্তরার (বিডিআর) ৬নং মার্কেট এলাকায় চালের মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে হাজী জেনারেল স্টোরকে পাঁচ হাজার টাকাসহ চার প্রতিষ্ঠানকে মোট দুই লাখ ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিন বেলা ১১টায় রাজধানীর বাদামতলী চালের আড়তে ও নয়াবাজার ইউসুফ মার্কেটের খুচরা চালের দোকানে অভিযান চালিয়েছে দক্ষিণ সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত।

অভিযান পরিচালনাকারী দলের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিফা খান বলেন, পাইকারি বাজারে তদারকি করে খুচরা দোকানে যাই দামের অসামঞ্জস্য আছে কিনা দেখতে।

সেখানে গিয়ে তারতম্য দেখিনি। তবে নবাব ইউসুফ আলী বাজারের কয়েকটি দোকানে ট্রেড লাইসেন্স দেখতে চাইলে তারা জানান সেটি বাসায় রাখা আছে। দোকানে ট্রেড লাইসেন্সের কপি না থাকায় মোট পাঁচটি মামলা ও ২৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে বাবু বাজারে দুটি প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

শেরপুর : জেলা শহরে চালের প্রধান পাইকারি বাজার নয়ানী বাজারে বুধবার অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও জেলা খাদ্য বিভাগ। এ সময় লাইসেন্স না থাকায় বৃষ্টি চালভাণ্ডারের মালিক আবুল কালাম ভুট্টোকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

চট্টগ্রাম : বৃহস্পতিবার অতিরিক্ত মজুতের দায়ে খাতুনগঞ্জ-চাক্তাই চালের আড়ত এসএ ট্রেডার্সকে পাঁচ হাজার টাকা, সাদ এন্টারপ্রাইজকে পাঁচ হাজার টাকা, বাগদাদ রাইচ এজেন্সিকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ ছাড়া আল্লাহর দান চাউলভাণ্ডারকে পাঁচ হাজার টাকা জরিমানা ও প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়। এ ছাড়া বন্দর মার্কেট এলাকার গরিবে নেওয়াজ এন্টারপ্রাইজকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বেশি দামে চাল বিক্রির অভিযোগে এখানকার হাশেম ব্রাদার্সকে এক হাজার টাকা, মেসার্স হাজি অহিদুর রহমানকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গাজীপুর মহানগর ও টঙ্গী পূর্ব : বেশি দামে চাল বিক্রি করায় টঙ্গী বাজার এলাকায় মেসার্স রূপসী বাংলা ট্রেডার্স, সাদিয়া রাইস ও মোল্লা চাল আড়তকে দুই লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সিংড়া (নাটোর) : সিংড়ায় শ্রী সবুজ মানী নামে এক চাল ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার দুপুরে উপজেলার হাতিয়ান্দহ বাজারের সবুজ চাল ঘরে অভিযান চালিয়ে এই জরিমানা করা হয়েছে।

ভাঙ্গা (ফরিদপুর) : ভাঙ্গা বাজারে বুধবার সন্ধ্যায় তিন চাল ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। প্লাস্টিকের তৈরি বস্তায় চাল বিক্রির দায়ে তাদের ৯ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে মা লক্ষ্মীভাণ্ডারকে পাঁচ হাজার টাকা, ভাই ভাই ট্রেডার্সকে দুই হাজার টাকা ও উজ্জ্বল স্টোরকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

শেরপুর (বগুড়া) : বুধবার শেরপুর বাজারে গৌরাঙ্গ ভাণ্ডারকে ৬০ হাজার টাকা ও গাড়িদহ ইউনিয়নে শিনু এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজকে ছয় লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশাপাশি শিনু এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজকে এক হাজার ২৪৬ মেট্রিক টন চাল ও দুই হাজার ১৪৬ মেট্রিক টন ধান তিন দিনের মধ্যে বিক্রির নির্দেশ দেওয়া হয়।

আশুগঞ্জ (ব্রাহ্মণবাড়িয়া) : আশুগঞ্জে দুটি রাইসমিলকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এগুলো হলো উপজেলার আলমনগর এলাকার ভাই-ভাই অটোমেটিক রাইসমিল ও একই এলাকার সরকার অটোমেটিক রাইসমিল।

সাতকানিয়া (চট্টগ্রাম) : অবৈধভাবে চাল মজুত রাখা এবং বৈধ লাইসেন্স না থাকায় সাতকানিয়া উপজেলার কেরানীহাট বাজার, মৌলভীর দোকান এবং বাজালিয়া ইউনিয়নের সাতটি অটো রাইসমিলকে সর্বমোট এক লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নওগাঁ : রানীনগরে অতিরিক্ত ধান মজুত করার অপরাধে মিল মালিক মুকুল হোসেনকে ৪০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here