মেধাবীদের মাঝে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের শিক্ষাবৃত্তি প্রদান

0
42

শরীয়াহ্ ও আধুনিক ব্যাংকিং-এর অনন্য বৈশিষ্ট্য নিয়ে পরিচালিত আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের আওতায় প্রতি বছর এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ২০০ জন মেধাবী শিক্ষার্থীকে উচ্চশিক্ষার জন্য বৃত্তি প্রদান করে আসছে। এর অংশ হিসেবে ২০১৯ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ ২০০ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে। ২৮ মে, শনিবার ঢাকার অফিসার্স ক্লাবে আয়োজিত এ বৃত্তি প্রদান কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃত্তিপ্রাপ্তদের সনদপত্র প্রদান করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। ব্যাংকের চেয়ারম্যান আলহাজ্ব সেলিম রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এ সময় স্বাগত বক্তব্য রাখেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফরমান আর চৌধুরী।
এছাড়া বৃত্তি প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য আলহাজ্ব আব্দুস সামাদ লাবু, আলহাজ্ব আব্দুল মালেক মোল্লা, আলহাজ্ব হাফেজ মোঃ এনায়েত উল্লা, আলহাজ্ব নিয়াজ আহমেদ, আলহাজ্ব ইঞ্জিনিয়ার খন্দকার মেসবাহ উদ্দিন আহমেদ, আলহাজ্ব মোঃ লিয়াকত আলী চৌধুরী, আলহাজ্ব মোঃ আনোয়ার হোসেন, আলহাজ্ব মোঃ হারুন-অর-রশিদ খান। এ সময় অন্যান্যের মধ্যে ব্যাংকের সাবেক শীর্ষ নির্বাহী, বর্তমান উপব্যবস্থাপনা পরিচালকগণ, গণ্যমান্য অতিথিবর্গসহ ব্যাংকের নির্বাহীগণ এবং বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।
দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক হিসেবে আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড প্রতিষ্ঠালগ্ন থেকেই বিভিন্ন সামাজিক ও মানবিক কল্যাণমূলক কর্মকাÐ পরিচালনা করে আসছে। এর ধারাবাহিকতায় দেশের শিক্ষা খাতের উন্নয়নের লক্ষ্যে প্রতি বছর নতুন করে ২০০ মেধাবী শিক্ষার্থীকে স্নাতক পর্যায়ে চার বছরের জন্য এ বৃত্তি প্রদান করা হয়। আর নতুন ও পুরনো মিলে প্রতি বছর আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের বৃত্তি প্রদান কার্যক্রমের আওতায় মোট ৮০০ জন মেধাবী শিক্ষার্থীকে প্রায় ৪ কোটি টাকার বৃত্তি প্রদান করা হবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা প্রত্যেকে মাসিক ৩,৫০০/- (তিন হাজার পাঁচশত) এবং এককালীন ৮ (আট) হাজার টাকা করে বৃত্তি পাবেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি গভর্নর ফজলে কবির আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের এ উদ্যোগকে সাধুবাদ জানান। তিনি বলেন, সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ ও যুগোপযোগী সামাজিক বিকাশে মানসম্মত শিক্ষার গুরুত্ব অপরিসীম। শিক্ষা মানবসম্পদ উন্নয়নের গুরুত্বপূর্ন ধাপ; সভ্যতার মহাসড়কে উঠার উত্তম পথ। বর্তমান সরকার জ্ঞানভিত্তিক ও প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গড়ে তোলা তথা মানবসম্পদ উন্নয়নকে দেশের সার্বিক উন্নয়ন পনিকল্পনার একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে চিহ্নিত করেছে। এজন্য আজকের তরুন শিক্ষার্থীদের মেধার সঠিক যতœ ও রক্ষণাবেক্ষণ একান্ত প্রয়োজন। দারিদ্র ও নানাবিধ প্রতিকূলতায় আমাদের অনেক মেধাবী অকালেই ঝরে যায়। আর্থিক প্রতিবন্ধকতার কারণে মেধাবী ছাত্রছাত্রীরা যাতে অঙ্করেই ঝরে না পড়ে সেজন্য আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের শিক্ষাবৃত্তি নিঃসন্দেহে একটি যথার্থ ও প্রশংসনীয় উদ্যোগ।
ব্যাংকের চেয়ারম্যান আলহাজ্ব সেলিম রহমান বলেন, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড নিয়মিতভাবে বিভিন্ন সেবামূলক কর্মকাÐ পালন করে থাকে। এর ধারাবাহিকতায় শিক্ষাবৃত্তি প্রদান কর্মসূচি পরিচালিত হয়। ব্যাংকের পক্ষ থেকে তিনি ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম অব্যহত রাখার আশ্বাস প্রদান করেন।
ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও ফরমান আর চৌধুরী বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানান। তিনি বলেন, এ বৃত্তির মাধ্যমে শিক্ষার্থীরা তাদের উচ্চশিক্ষা সম্পন্ন করে সুনাগরিক হিসেবে গড়ে উঠবে এবং দেশ ও জাতির উন্নতিতে নিজেদের নিয়োজিত করবে।

জালাল আহমেদ
হেড অব পাবলিক রিলেশন্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here