যে শর্ত না মানলে টুইটার কিনবেন না ইলন মাস্ক

0
39

নানা জল্পনার পর জনপ্রিয় খুদে ব্লগিং সাইট টুইটার কিনে নেওয়ার ঘোষণা দেন টেসলা মালিক ইলন মাস্ক। তবে হঠাৎ করেই গত শুক্রবার টুইটারের সঙ্গে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে চুক্তি স্থগিতের ঘোষণা দেন তিনি।

এবার এ মার্কিন ধনকুবের জানালেন, শর্ত না মিললে টুইটার কিনবেন না তিনি। এছাড়া যে পরিমাণ অর্থের প্রস্তাব দিয়েছিলেন, তা কমানোর ইঙ্গিতও দেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইলন মাস্কের শর্ত হচ্ছে – টুইটারে স্প্যাম বট (ভুয়া রোবোটিক অ্যাকাউন্ট) মোট ব্যবহারকারীর ৫ শতাংশের কম থাকার বিষয়টির প্রমাণ দিতে হবে। তবেই টুইটার কিনবেন তিনি।

এক টুইটে মাস্ক বলেন, ‘গতকাল (সোমবার) পুঁজিবাজারে টুইটারের শেয়ারের দামের ওপর ভিত্তি করে এটি কেনার জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে টুইটারের প্রধান নির্বাহী জনসমক্ষে এ প্ল্যাটফর্মে থাকা ভুয়া অ্যাকাউন্টের বিষয়ে তথ্য জানাতে অসম্মতি জানিয়েছেন। প্রতিষ্ঠানটি ৫ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট থাকার দাবি করেছে। তবে তারা এর প্রমাণ যতক্ষণ না হাজির করবে, ততক্ষণ চুক্তি সামনে এগোবে না।’

গত সপ্তাহে টুইটারের ভুয়া অ্যাকাউন্ট–সম্পর্কিত তথ্য হাতে না পাওয়ায় এটি কেনার বিষয়টি স্থগিত করেন মাস্ক।

সে সময় এক টুইট বার্তায় তিনি লিখেছিলেন, স্প্যাম/জাল অ্যাকাউন্ট প্রকৃতপক্ষে ৫% এরও কম ব্যবহারকারীর প্রতিনিধিত্ব করে এমন হিসাব সমর্থন করে টুইটার চুক্তি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

মাস্কের ওই ঘোষণার পর প্রিমার্কেট ট্রেডিংয়ে টুইটারের শেয়ার ২০% কমে যায়।

এদিকে মঙ্গলবার ইলন মাস্কের টুইটের মধ্যেই টুইটারের শেয়ারের দাম আরও ৩ শতাংশ পড়ে গেছে।

টুইটারের প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৩৬ দশমিক ৩১ মার্কিন ডলার। এর আগে ইলন মাস্ক টুইটারের প্রতিটি শেয়ারের দাম ৫৪ দশমিক ২০ মার্কিন ডলার দিতে চেয়েছিলেন। কিন্তু শেয়ারের দাম পড়ে যাওয়ায় এখন আর আগের দামে তিনি টুইটার কিনবেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here