বিচার বিভাগের ভূমিকা সংবিধানের অভিভাবকের: মোদি

0
27

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারতের বিচার বিভাগের ভূমিকা সংবিধানের অভিভাবকের। আইনসভা নাগরিকদের আশা-আকাঙ্ক্ষার প্রতিনিধিত্ব করে। আমি বিশ্বাস করি, সংবিধানের এই দুই ধারার মিলন এবং ভারসাম্যই দেশে একটি কার্যকর এবং সময়নিষ্ঠ বিচার ব্যবস্থার রোডম্যাপ তৈরি করবে।

দিল্লির বিজ্ঞান ভবনে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং হাইকোর্টের প্রধান বিচারপতিদের যৌথ সম্মেলন উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, রাজ্যের মুখ্যমন্ত্রী এবং হাইকোর্টের প্রধান বিচারপতিদের এই যৌথ সম্মেলন আমাদের সাংবিধানিক সৌন্দর্যের জীবন্ত চিত্র। স্বাধীনতার এই ৭৫ বছর বিচার বিভাগ এবং নির্বাহী বিভাগ উভয়ের ভূমিকা এবং দায়িত্ব ক্রমাগত স্পষ্ট হয়েছে। প্রয়োজনে দেশকে দিকনির্দেশ দিতে এই সম্পর্ক নিরন্তর বিকশিত হয়েছে।

মোদি বলেন, ২০৪৭ সালে, যখন দেশ স্বাধীনতার ১০০ বছর পূর্ণ করবে, তখন আমরা দেশে কেমন বিচার ব্যবস্থা দেখতে চাই? আমরা কীভাবে আমাদের বিচার ব্যবস্থাকে সক্ষম করে তুলব যে এটি ২০৪৭ সালের ভারতের আকাঙ্খা পূরণ করতে পারে সেই প্রশ্নগুলি আজ আমাদের অগ্রাধিকার হওয়া উচিত।

তিনি বলেন, ভারত সরকার ডিজিটাল ইন্ডিয়া মিশনের একটি অপরিহার্য অংশ হিসাবে বিচার ব্যবস্থায় প্রযুক্তির সম্ভাবনাগুলিকেও বিবেচনা করছে। ই-কোর্ট প্রকল্প বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here