আর্থিক প্রতিষ্ঠানের সর্বোচ্চ সুদের হার নির্ধারণ

0
33

ব্যাংকের পর এবার ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানেও আমানত ও ঋণের সর্বোচ্চ সুদের হার নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানে সর্বোচ্চ ১১ শতাংশ সুদে ঋণ দিতে পারবে। আমানতের বিপরীতে সর্বোচ্চ ৭ শতাংশ সুদ দেওয়া যাবে।

সোমবার কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

আগামী ১ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর। নির্দেশনা কার্যকর হওয়ার আগের আমানতের ক্ষেত্রে সুদের হার ওই আমানতের বর্তমান মেয়াদপূর্তির পর নতুন নির্দশনা অনুযায়ী নির্ধারিত হবে।

এর আগে ২০২০ সালের এপ্রিলে ক্রেডিট কার্ড ছাড়া সব ব্যাংক ঋণে সর্বোচ্চ ৯ শতাংশ আর আমানতে সর্বোচ্চ ৬ শতাংশ সুদহার ঠিক করে দেওয়া হয়। তবে তখন আর্থিক প্রতিষ্ঠানের সুদহার নির্ধারণ করা হয়নি।

এসব প্রতিষ্ঠানে সব সময়ই আমানত ও ঋণের সুদহার তুলনামূলক বেশি থাকে । এই বিবেচনায় আমানতের ক্ষেত্রে এক শতাংশ, আর ঋণের ক্ষেত্রে দুই শতাংশ বাড়তি সুদের সুযোগ করে দেওয়া হয়েছে।

ব্যাংকগুলো চলতিসহ সব ধরনের আমানত নিতে পারে। তবে আর্থিক প্রতিষ্ঠান ছয় মাসের কম মেয়াদি কোনো আমানত নিতে পারে না।

কোনো কোনো আর্থিক প্রতিষ্ঠান আগের টাকা ফেরত দিতে পারছে না। এতে সাধারণ আমানতকারীদের পাশাপাশি ব্যাংকগুলোও এখন এসব প্রতিষ্ঠানে আগের মতো টাকা রাখতে চাইছে না।

আমানত টানতে অনেক প্রতিষ্ঠান ৮ থেকে ১২ শতাংশ সুদ দিতে চাইছে। আর ঋণ দিচ্ছে ১৮ থেকে ২০ শতাংশ পর্যন্ত সুদে।

এ পরিস্থিতিতে গত ২৭ মার্চ বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় আর্থিক প্রতিষ্ঠানেও ঋণ ও আমানতে সুদ হারের সর্বোচ্চ সীমা নির্ধারণ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here