দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি জুম্ম সম্প্রদায়ের বিক্ষোভ সমাবেশ

0
33

বাংলাদেশের পার্বত্য অঞ্চলের আদিবাসী জনগোষ্ঠীর ওপর একের পর এক হত্যা, অপহরণ ও নির্যাতন অব্যাহত থাকায় দক্ষিণ কোরিয়ায় বসবাসকারী বাংলাদেশি জুম্ম জনগণের প্রতিনিধিত্বকারী সংগঠন জুম্ম পিপলস নেটওয়ার্ক ইন কোরিয়া কর্তৃক এক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

গত ৩১ মার্চ সিউলের বাংলাদেশ দূতাবাসের সামনে উক্ত বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

জুম্ম পিপলস্ নেটওয়ার্কের চেয়ারম্যান নিখিল চাকমার সভাপতিত্বে এবং সংগঠনের মহাসচিব সুপন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন- দীপন চাকমা, অংচাপ্রু মারমা, বান্টি চাকমা, রিকেন চাকমা, সুইসুই মারমা, মিন্টু চাকমা, জেকি মারমা, নিখিল ত্রিপুরা, জন চাকমা, মিঠু মারমা, মং থোয়াই, শ্যাম মারমা ও সুশীল চাকমা প্রমুখ।

বক্তারা বলেন, সম্প্রতি দীঘিনালা অঞ্চলের সৈন্যরা স্থানীয় জুম্ম কর্মী নবায়ন চাকমা মিলনকে ১৫ মার্চ বাগানপাড়া গ্রামে চিকিৎসাধীন অবস্থায় জোর করে ধরে নিয়ে যায় এবং শেষ পর্যন্ত সৈন্যদের নির্যাতনের কারণে মারা যায়। এছাড়াও খাগড়াছড়ি ধর্মসুখ বৌদ্ধ বিহারের অধ্যক্ষ বিশুদ্ধা মহাথেরোকে হত্যা করা হলেও আজ পর্যন্ত মামলার তদন্তের অগ্রগতি নেই।

সমাবেশ শেষে জুম্ম পিপলস নেটওয়ার্কের একটি প্রতিনিধি দল দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নতুন রাষ্ট্রদূত মো. দেলওয়ার হোসেনকে স্মারকলিপি প্রদান করার জন্য গেলে রাষ্ট্রদূতের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন দূতালয়প্রধান মিসপি সরেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here